যে হাতে মাটি মাখে, সেই হাতেই
কলম ধরে উত্তম। উত্তম মাহাত।
যে হাতে বাঁশের লাঠি ধরে গাই--গরু শাসন করার জন্য, সেই হাতেই রঙ--তুলি ধরে উত্তম।
উত্তম মাহাত।
জীবন ও জীবিকার লড়াইয়ে সে
দিনমজুরি করতে এক পা পিছিয়ে থাকে না।
সে ধারাবাহিকভাবে রাজমিস্ত্রির কাজ করে। তার হাতে কর্নিক
পরিচালিত হয়ে থাকে।
সে জানে কোনো ঘরবাড়ি অথবা ইমারত তার জন্য নয়। শুধু তার জন্য কলম ও কালি। রঙ ও তুলি।
সে কল্পোত্তম।
সে সৃজন সুন্দর।
সেই সৌন্দর্যের টানে আলোকচিত্রশিল্পী সন্দীপ কুমার
উত্তমের বেড়াদা গ্রামে এসেছিলেন।
সন্দীপ আলোকিত মুখের ছবি যেমন ক্যামেরায় ধরে রাখেন,
তেমনি অনালোকিত অনালোচিত
মুখের ছবিও ক্যামেরায় ধরে
ছড়িয়ে দেন দিকে দিকে ।
সন্দীপের ক্যামেরায় উত্তমের
রোদে পোড়া মুখের হাসিও ধরা পড়েছে।
যে হাসি থেকে ঠিকরে পড়ে বীজ।
বিশ্ব।
-------১৫ চৈত্র ১৪২৮
------৩০----৩----২০২২
------নির্মল হালদার









কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন